কালের স্রোত
- শেখ ফরহাদ হোসেন ১৯-০৫-২০২৪

আমি ধ্বংস কে বুকে টেনে নিতে পারিনি বলে
নিজেকে নিজের ভেতর গড়ে তোলার ছলে
ভেসে গেছি কালের স্রোতে।
যা কিছু পেয়েছি তার সবটাই খোয়া গেছে
হারিয়েছি আমার আমি কে
আকাশ হারিয়েছে রঙ তার--আমার দৃষ্টির সীমানাতে।
সময়ের হাত ধরে বেড়ে ওঠা ডাহুকের মতো
স্বপ্নরা ডানা মেলে হৃদয় আকাশে
আশা গুলো বেড়ে ওঠে
তাই বুঝি ভেসে যাই আবেগের তোরে--
অচেনা--অজানা কোন পথে।
বিষের পেয়ালা ভেবে বহু দূরে ঠেলে দিই যারে--
সেই হয় মধু,
যার বুকে সুখ খুঁজে মাথা রাখি
সে" হৃদয় নিয়ে করে খেলা
বিষ হয় জল ভবে, জল হয় মরিচিকা ধূ ধূ।
চোখে দেখা সুখ যেন চাঁদের মতন
অন্ধকারের মায়ার বাঁধন ছিড়ে উঁকি দেয় সময়ের স্রোত ঠেলে
তারপর সেই ঘুম মেঘের আড়ালে,
চিরায়ত নিয়মের বাঁধনে গায়ের নববধূ
শৃঙ্খলা মেনে তার জীবিকার রঙ বদলায়
হেরে তবু যায় লাজ সময়ের কাছে,
এইতো জীবন দেখা হায়া ভিজে দুধের গেলাসে।
মিথ্যেকে সত্য করে পরিবেশন করেছি আমি বিবেকের কাছে
আমি তো শূকণো ফুল বেঁচে থাকি অন্যের সুবাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।